সারা দেশে ঝড়-বৃষ্টির সম্ভাবনা, নদী বন্দরে সতর্ক সংকেত

আর মাত্র দু’দিন পর আগমন ঘটতে যাচ্ছে বর্ষা ঋতুর। এরইমধ্যে সারা দেশে দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু বিস্তার লাভ করেছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়।

আজ সোমবার (১২ জুন) আবহাওয়া পূর্বাভাস বলছে, প্রায় সারা দেশেই বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে এবং দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এদিন রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

সেই সঙ্গে এসব এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, 'আজ সন্ধ্যা ৬টার মধ্যে রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই কারণে এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।'

'ঝড়ো হাওয়ার পাশাপাশি এসব এলাকায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। মূলত ১ নম্বর সংকেতে চলাচলের অনুমোদন নেই এমন নৌ-যান যেন দুর্ঘটনার কবলে না পড়ে সেই কারণে এই সংকেত দেওয়া,' বলেন নাজমুল।

এদিকে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, 'সাধারণত আমাদের এখানে ১ থেকে ১৫ জুনের মধ্যে সারা দেশে দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু বিস্তার লাভ করে। সিনোপ্টিক অবস্থায় দেখা যাচ্ছে, ইতোমধ্যে বাংলাদেশে মৌসুমি বায়ু বিস্তার লাভ করেছে। তবে বর্ষার শুরুতেই টানা ২-৩ দিন বৃষ্টি হয়, এবার তেমন হচ্ছে না।'

'ফলে জুন জুড়ে বৃষ্টি হলেও আশঙ্কা করা হচ্ছে, এবার জুন মাসে স্বাভাবিকের চেয়ে পরিমাণে কম বৃষ্টি হতে পারে,' বলেন তিনি।

প্রসঙ্গত, জুন মাসে স্বাভাবিক বৃষ্টি ৪৫৯ দশমিক ৪ মিলিমিটার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //